শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২৪ জুলাই ২০২০
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » কোভিড-১৯ নিয়ে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী -ডাব্লিউএইচও’র প্রধানের বিভক্তি সৃষ্টি
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » কোভিড-১৯ নিয়ে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী -ডাব্লিউএইচও’র প্রধানের বিভক্তি সৃষ্টি
১১৭৯ বার পঠিত
শুক্রবার, ২৪ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কোভিড-১৯ নিয়ে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী -ডাব্লিউএইচও’র প্রধানের বিভক্তি সৃষ্টি

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও’র প্রধান টেড্রোস অ্যাধানোমের চাকরি খাওয়ার যে হুমকি দিয়েছেন তার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন এই শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা। তিনি বলেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগ ‘অসত্য ও অগ্রহণযোগ্য এবং আলোচ্য বিষয়ের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন’।

মাইক পম্পেও সম্প্রতি বলেছিলেন, অ্যাধানোমের ‘চাকরি কেড়ে নেয়ার’ জন্য ট্রাম্প প্রশাসন চীনের সঙ্গে ‘একটি সমঝোতায়’ যাচ্ছে। তিনি মঙ্গলবার এক বক্তব্যে দাবি করেন, ডাব্লিউএইচও একটি ‘রাজনৈতিক সংস্থায়’ পরিণত হয়েছে। চীন সরকারের সঙ্গে ‘এক গোপন চুক্তির’ ভিত্তিতে অ্যাধানোম বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হয়েছেন বলেও দাবি করেন পম্পেও।

এর জবাবে ডাব্লিউএইচও প্রধান জোর দিয়ে বলেন, তার সংস্থার একমাত্র লক্ষ্য মানুষের জীবন রক্ষা করা। তিনি বলেন, “ডাব্লিউএইচও এ ধরনের মন্তব্যে বিভ্রান্ত হবে না এবং গোটা আন্তর্জাতিক সমাজও এ ধরনের মন্তব্যে বিভ্রান্ত হোক তা বিশ্ব স্বাস্থ্য সংস্থা চাইবে না।”

অ্যাধানোম আরো বলেন, তার সংস্থাকে আক্রমণ করে বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস মহামারীর বিষয়টিকে রাজনীতিকরণ করার চেষ্টা করছে আমেরিকা। ডাব্লিউএইচও প্রধান বলেন, “কোভিড-১৯ কোনো সীমান্ত, মতাদর্শ বা রাজনৈতিক দল চেনে না।” করোনাভাইরাস মানুষের শ্বাসতন্ত্রের ওপর যে আঘাত হানে সেকথা উল্লেখ করে অ্যাধানম সতর্ক করে দিয়ে বলেন, “রাজনীতি এবং বিভক্তি সৃষ্টির অপচেষ্টা এই বিষয়টির অবনতি ঘটাচ্ছে।” তিনি ‘কোভিড রাজনীতি’কে কোয়ারেন্টাইন করার দাবি জানান।



পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ৩, রাঙামাটিতে ১৪৪ ধারা জারি
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার
ঢাবিতে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ
গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী
বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘের
ত্রাণ তহবিলে টাকা ব্যাংকে কেন?
সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম গ্রেপ্তার
ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল