শিরোনাম:
ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৫ মে ২০২০
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » ভেনিজুয়েলা: নৌপথের হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ২ মার্কিন নাগরিক গ্রেপ্তার
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » ভেনিজুয়েলা: নৌপথের হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ২ মার্কিন নাগরিক গ্রেপ্তার
১২৪২ বার পঠিত
মঙ্গলবার, ৫ মে ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভেনিজুয়েলা: নৌপথের হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ২ মার্কিন নাগরিক গ্রেপ্তার

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, জানিয়েছেন কয়েকজন নেতাকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত দুই মার্কিন নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এবং রোববার ভোরে ভেনিজুয়েলায় সাগরপথে আগ্রাসনের আত্মস্বীকৃত মূল হোতা জর্দান গুদ্রেয়ো’র দুই সহযোগীকে আটক করা হয়েছে।এ সময় তিনি আটক দুই মার্কিন নাগরিকের পাসপোর্টসহ বিভিন্ন কাগজপত্র প্রদর্শন করেন। ওই দুই জনের নাম হচ্ছে লুক ডেনমান এবং এরিয়ান বেরি। সাগরপথে আগ্রাসনের মদদদাতা গুদ্রেয়ো রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে স্বীকার করেছেন, ডেনমান ও বেরি তার লোক।

রোববার ভোরে ভেনিজুয়েলার কয়েক জন নেতাকে হত্যা করতে সাগরপথে স্পিড বোটের সাহায্যে একদল সন্ত্রাসী ভেনিজুয়েলার বন্দর নগরী ‘লা গুয়াইরা’র সমুদ্র সৈকতে পৌঁছালে তাদের বিরুদ্ধে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী, এতে আট সন্ত্রাসী নিহত হয়। ভেনিজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী নেসটোর রেভেরোল বলেছেন, শত্রুদের ভাড়াটে সন্ত্রাসী দলের দুই সদস্যকে জীবিত অবস্থায় আটক করা সম্ভব হয়েছে।

এরপর আমেরিকার সাবেক সেনা জর্দান গুদ্রেয়ো ওই অভিযানে মদদ দেওয়ার কথা প্রকাশ্যে ঘোষণা করেন। আমেরিকার ওই সাবেক সেনা ফ্লোরিডা ভিত্তিক সিলভারকোর্প নামের একটি নিরাপত্তা সংস্থার প্রধান।

‘লা গুয়াইরা’ শহর থেকে রাজধানী কারাকাসের দূরত্ব মাত্র ৩২ কিলোমিটার। ওই শহরে অবস্থান নিয়ে সহজেই রাজধানীতে নাশকতা চালানো সম্ভব হতো। স্বরাষ্ট্রমন্ত্রী শত্রুদের এই নৌ আগ্রাসন মোকাবেলায় ভূমিকা রাখার জন্য গোয়েন্দা বিভাগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে আমেরিকার একটি অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পরপরই সাগরপথে সন্ত্রাসী অনুপ্রবেশের এ ঘটনা ঘটলো।

সম্প্রতি একাধিক অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোশিটেড প্রেস বা এপি বলেছে, আমেরিকার কোটিপতিদের অর্থসাহায্য নিয়ে ৩০০ জনের একটি দল প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত ও হত্যা করতে চেয়েছিল। কিন্তু ওই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী নেতা হিসেবে পরিচিত।



আর্কাইভ

লেবাননের রাজধানীতে ইসরায়েলি বিমান হামলা, শিশুসহ নিহত ১২
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর জড়িত থাকার দায় স্বীকার
জাতিসংঘে বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে- মধ্যমণি ড. ইউনূস
পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ৩, রাঙামাটিতে ১৪৪ ধারা জারি
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার
ঢাবিতে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ
ড. ইউনূসের সঙ্গে মোদির বৈঠক হচ্ছে না: ভারতীয় গণমাধ্যম
গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী