শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

BBC24 News
শনিবার, ১৮ এপ্রিল ২০২০
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিশ্বে ২২ কোটিরও বেশি মানুষ COVID-19 এ আক্রান্ত
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিশ্বে ২২ কোটিরও বেশি মানুষ COVID-19 এ আক্রান্ত
১৩২৯ বার পঠিত
শনিবার, ১৮ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বে ২২ কোটিরও বেশি মানুষ COVID-19 এ আক্রান্ত

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: গোটা বিশ্বে ২২ কোটিরও বেশি লোক COVID-19 এ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন এক লক্ষ চুয়ান্ন হাজারেরও বেশি মানুষ এমনটা জানিয়েছে জন্স হপকিন্স রিসোর্স সেন্টার। যদিও মনে হচ্ছে যে আফ্রিকা মহাদেশে এই রোগে আক্রান্তের সংখ্যা অনেক কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড, টেড্রস অ্যাধানম গেব্রিসাস শুক্রবার বলেছেন, এই সংখ্যা সম্ভবত ভুল। তিনি বলেন, গত সপ্তায় আফ্রিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫১ শতাংশ বৃদ্ধি পায় এবং মৃত্যুর যে খবর জানা গেছে সেখানেও ৬০ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। তিনি বলেন, যে বর্তমানে সেখানে রোগ নির্ণয়ের সাজ সরঞ্জামের অভাবের কারণে সম্ভাবনা রয়েছে যে প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি। তবে যুক্তরাষ্ট্রে এ ধরনের সাজসরঞ্জামের অভাব রয়েছে এই ধারণা ওয়াশিংটন প্রশাসন নাকচ করে দিয়েছে। তারা তাদের নাগরিকদের স্বাস্থ্য ও সুরক্ষাকে অগ্রাধিকার দিয়েই ক্রমশঃ যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক কার্যক্রম আবার চালু করার পরিকল্পনা বহাল রাখতে চায়।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, আমরা আজ মনে করি যে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোতে আমাদের পর্যাপ্ত পরিমাণে এই রোগ পরীক্ষার ক্ষমতা রয়েছে এবং তারা যে সময় এবং যে ভাবে চায়, সেই ভাবে আমরা অর্থনৈতিক কার্যক্রম উন্মুক্ত করার প্রথম পর্যায় শুরু করতে পারি। তবে স্বাস্থ্য বিষয়ক কোন কোন বিশেষজ্ঞ ব্যাপক পরীক্ষা ছাড়া, বিধিনিষেধ শিথিল করার ব্যাপারে ওয়াশিংটনের উদ্যোগের ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন এবং এমন আভাস দিচ্ছেন যে এর ফলে এই সংক্রমণ নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে পারে।
এর আগে গতকালই চীন ঊহানে কভিড সংক্রমণ এবং এর কারণে মৃতের সংখ্যা সংশোধন করেছে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে ঐ শহরে আরো ১২৯০ জন মারা গেছে এবং এতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৮৬৯ জনে। চীন অস্বীকার করছে যে, গোড়াতে তারা এটা গোপন করার চেষ্টা করেছিল।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রকও COVID-19 এ আক্রান্ত এবং মৃতের সংখ্যা গণনায় পরিবর্তন এনেছে। তারা বলছে যে, তথ্যের গড়মিল তারা সংশোধন করতে চায়। শুক্রবার সরকারি ভাবে জানানো হয় যে স্পেনে ঐ একদিনেই ৫৮৫ জন মারা গেছে। যদি আগেকার পদ্ধতি ব্যবহার করা হতো তা হলে মৃতের সংখ্যা হতো ৩৪৮ জন।

জন্স হপক্নিস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর সবচেয়ে বেশি আক্রান্ত অন্যতম দেশ স্পেনে এক লক্ষ নব্বই হাজারেরও বেশি লোক এতে সংক্রমিত হন এবং কুড়ি হাজারেরও বেশি লোক প্রাণ হারান।



বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার
ঢাবিতে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ
গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী
বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘের
ত্রাণ তহবিলে টাকা ব্যাংকে কেন?
সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম গ্রেপ্তার
ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল
ময়মনসিংহের সীমান্ত থেকে সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক