শিরোনাম:
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

BBC24 News
রবিবার, ১৬ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » জেলার খবর » শিশুদের ১৬ মাসের ভিতর একটি শব্দ বলতে না পারাই অটিজমের লক্ষন- ডাঃ ভূইয়া সাবাব আহমেদ
প্রথম পাতা » জেলার খবর » শিশুদের ১৬ মাসের ভিতর একটি শব্দ বলতে না পারাই অটিজমের লক্ষন- ডাঃ ভূইয়া সাবাব আহমেদ
১১৮০ বার পঠিত
রবিবার, ১৬ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিশুদের ১৬ মাসের ভিতর একটি শব্দ বলতে না পারাই অটিজমের লক্ষন- ডাঃ ভূইয়া সাবাব আহমেদ

---বিবিসি২৪নিউজ,রবি আকন্দ,ময়মনসিংহ প্রতিনিধি: “শিশুদের ১৬ মাস বয়সে একটি শব্দ এবং ২৪ মাস বয়সে দুইটি শব্দের সংমিশ্রনে একটি বাক্য বলতে না পারাই অটিজমের লক্ষন ” - নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রমে ডাঃ ভূইয়া সাবাব আহমেদ।।তিনি আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক উপদেস্টা প্যানেলের বিশেষজ্ঞ ও বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেস্টা কমিটির সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র তনয়া সায়মা ওয়াজেদ পুতুল, জাতীয় ও আন্তর্জাতিক ভাবে অটিজম ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষে কাজ করে যাচ্ছেন

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইকবাল আহমেদ নাসের স্যারের নির্দেশক্রমে নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে নিয়মিত স্বাস্থ্য শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

উক্ত স্বাস্থ্য শিক্ষা কার্যক্রমে মেডিকেল অফিসার রোগ নিয়ন্ত্রন ডাঃ দেবাসীষ দাস, মেডিকেল অফিসার ডাঃ ভূইয়া সাবাব আহমেদ, নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ মিজানুর রহমান, নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  আব্দুল কাইয়ুম,সহকারি প্রধান শিক্ষক  মোঃ শফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক  এনামুল হক বাবুল, নান্দাইল রোড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম আঞ্জু, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ নারায়ন চন্দ্র সরকার, সহকারি স্বাস্থ্য পরিদর্শক মোঃ মোজাম্মেল হক, এসআইটি মোঃ আহসান উদ্দিন আকন্দ সোহাগ, এএইচআই খোকন চন্দ্র দেবনাথ, স্বাস্থ্য সহকারি শামীম আনোয়ার আহম্মেদ প্রমূখ উপস্থিত ছিলেন।

ডাঃ ভূইয়া সাবাব আহম্মেদ, অটিজম ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন। তিনি আরও বলেন, অটিজম কোন রোগ নয়,মস্তিষ্কের একটি বিকাশ জনিত সমস্যা। তিনি আরও বলেন, আপনার শিশু যদি,

★ ৬ মাসের ভিতর স্বতঃস্ফূর্ত ভাবে না আসে।
★ ৯ মাসের ভিতর তার চতুর্পাশ্বের যত্নকারীদের কথা, শব্দ,হাসি এবং মুখের ভাব ভঙ্গির সাথে ক্রিয়া প্রতিক্রিয়ামূলক আচরণ না করে।

★১৬ মাসের ভিতর একটি শব্দ না বলে।
★ ২৪ মাসের ভিতর দুইটি শব্দের সংমিশ্রনে যদি একটি বাক্য বলতে না পারে।

তাহলে বুঝতে হবে শিশুটির অটিজম জনিত সমস্যা রয়েছে।

ডাঃ সাবাব আহমেদ, কুকুরের কামড়,সাপে কাটা এবং বিভিন্ন কারনে রক্তপাত হলে প্রাথমিক চিকিৎসায় করনীয় সম্পর্কে বলেন। এবং শ্বাসনালীতে খাবার আটকে গেলে করনীয় সম্পর্কে বলেন।

ডাঃ দেবাসীষ দাস, বিভিন্ন ভাইরাসের সংক্রমণ সম্পর্কে বিশেষ করে নোভেল করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতনামূলক কথা বলেন। তিনি ডায়রিয়া,ডেঙ্গু জ্বর ও সাম্প্রতিক সময়ে আলোচিত স্বাস্থ্য সমস্যা নিয়ে কথা বলেন।

নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ মিজানুর রহমান বলেন,ফলমূলে ফরমালিন কাজ করে না, তাই নিঃসন্দেহে ফলমূল খেতে পারেন।



আর্কাইভ

আগের লেনদেনে ফিরছে ব্যাংক
রাঘববোয়ালদের ধরতে সরকার কঠোর উদ্যোগ নিচ্ছে: অর্থ উপদেষ্টা
সরকারের সুস্পষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে
সীমান্তে পিঠ দেখাবেন না, বিজিবিকে কঠোর নির্দেশনা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বিশ্বকাপ বাছাইয়ে জয়ে ফিরলো ব্রাজিল
গাজায় মা-শিশুর পোলিও টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলের হামলা, নিহত ২৭
জাতিসংঘে সার্ক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে চান ড. ইউনূস
বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম, দিশেহারা সাধারণ মানুষ!
সাবেক নৌমন্ত্রী শাজাহান খান গ্রেপ্তার
গণভবনকে জাদুঘর’ করার সিদ্ধান্ত