শিরোনাম:
●   যুক্তরাষ্ট্রে কোয়াড নেতাদের বৈঠক: নৌনিরাপত্তা বাড়াতে সম্মত! ●   জাতিসংঘের অধিবেশন বাংলাদেশের জন্য এবার গুরুত্ব বহন করছে? ●   তৌহিদ-জয়শংকরের বৈঠক : ‘ঢাকা ও দিল্লি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গুরুত্বপূর্ণ ●   ভারতের সঙ্গে অমীমাংসিত বিদ্যমান সমস্যার দ্রুত সমাধান চায় বিএনপি ●   বাইডেন-মোদির দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা ●   বাংলাদেশে বড় ধরনের পুনর্গঠনে, সহযোগিতার আশ্বাস জাতিসংঘের ●   শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনূঢ়া ●   শ্রীলঙ্কায় কারফিউ জারি ●   লেবাননের রাজধানীতে ইসরায়েলি বিমান হামলা, শিশুসহ নিহত ১২ ●   তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর জড়িত থাকার দায় স্বীকার
ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

BBC24 News
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রে কোয়াড নেতাদের বৈঠক: নৌনিরাপত্তা বাড়াতে সম্মত!
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রে কোয়াড নেতাদের বৈঠক: নৌনিরাপত্তা বাড়াতে সম্মত!
২৬ বার পঠিত
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রে কোয়াড নেতাদের বৈঠক: নৌনিরাপত্তা বাড়াতে সম্মত!

---বিবিসি২৪নিউজ,এম ডি জালাল যুক্তরাষ্ট্র থেকে: দক্ষিণ ও পূর্ব চীন সাগরের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের নেতারা। স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের ডেলওয়ারে এক সম্মেলন শেষে দেওয়া যৌথ বিবৃতিতে তারা এই উদ্বেগ প্রকাশ করেন। নেতারা দক্ষিণ চীন সাগরে নৌ নিরাপত্তা বাড়ানোর বিষয়েও ঐকমত্যে পৌঁছেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান মিলে কোয়াড জোট গঠন করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নিজ শহর ডেলওয়ারের উইলমিংটনে কোয়াডের এবারের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষে দেওয়া যৌথ বিবৃতিতে কোয়াড নেতারা বলেন, ‘পূর্ব ও দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’ তবে উদ্বেগ প্রকাশ করলেও বিবৃতিতে সরাসরি বেইজিংয়ের নাম উল্লেখ করা হয়নি।

দক্ষিণ ও পূর্ব চীন সাগর ছাড়াও সম্মেলনে কোয়াড নেতারা ইউক্রেন যুদ্ধ, গাজা যুদ্ধসহ বৈশ্বিক নানা বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে ইন্ডিয়া টুডে খবর প্রকাশ করেছে। উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দাও জানান তারা। আগামী বছর ভারতে কোয়াডের পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে।

---সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানেজের সঙ্গে বৈঠক করেন। তিনি ইন্দো প্যাসিফিককে মুক্ত অঞ্চল গঠনে কোয়াডের গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয়টি তুলে ধরেন।

বৈঠকের পর যৌথ বিবৃতিতে তারা জানান, দক্ষিণ চীন সাগরে আগামী বছর কোস্ট গার্ডের যৌথ মহড়া অনুষ্ঠিত হবে। তারা সামরিক সহযোগিতা বাড়ানোরও বিষয়টিতে ঐকমত্য পোষণ করেন। কোয়াড সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন চীনের কথা উল্লেখ করলেও যৌথ বিবৃতিতে চীনের নাম উল্লেখ করা হয়নি।



যুক্তরাষ্ট্রে কোয়াড নেতাদের বৈঠক: নৌনিরাপত্তা বাড়াতে সম্মত!
জাতিসংঘের অধিবেশন বাংলাদেশের জন্য এবার গুরুত্ব বহন করছে?
তৌহিদ-জয়শংকরের বৈঠক : ‘ঢাকা ও দিল্লি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গুরুত্বপূর্ণ
ভারতের সঙ্গে অমীমাংসিত বিদ্যমান সমস্যার দ্রুত সমাধান চায় বিএনপি
বাইডেন-মোদির দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা
শ্রীলঙ্কায় কারফিউ জারি
লেবাননের রাজধানীতে ইসরায়েলি বিমান হামলা, শিশুসহ নিহত ১২
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর জড়িত থাকার দায় স্বীকার
জাতিসংঘে বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে- মধ্যমণি ড. ইউনূস
পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ৩, রাঙামাটিতে ১৪৪ ধারা জারি