শিরোনাম:
●   বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘের ●   ঢাকার যানজটের সমাধান চান: প্রধান উপদেষ্টা ●   ত্রাণ তহবিলে টাকা ব্যাংকে কেন? ●   সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম গ্রেপ্তার ●   ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল ●   ময়মনসিংহের সীমান্ত থেকে সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক ●   দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা ●   দেশে নতুন রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান ●   ঢাকা ও ওয়াশিংটন অর্থনৈতিক সহযোগিতা থাকবে: প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিনিধিদল ●   সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেপ্তার
ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

BBC24 News
শনিবার, ৩১ আগস্ট ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্র- চীন সুসম্পর্ক রাখতে চায়: শি জিনপিং
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্র- চীন সুসম্পর্ক রাখতে চায়: শি জিনপিং
৪২৯ বার পঠিত
শনিবার, ৩১ আগস্ট ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্র- চীন সুসম্পর্ক রাখতে চায়: শি জিনপিং

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: নানা ইস্যুতে প্রায়শই চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা দেখা যায়। দু’দেশের সম্পর্কটাও বৈরিতার। তবে এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতি দিয়েছেন চীন প্রেসিডেন্ট শি জিনপিং।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের শীর্ষ সহযোগী জ্যাক সুলিভানকে চীনা প্রেসিডেন্ট বলেছেন, ‘মহা পরিবর্তন’ সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ বেইজিং।

২০১৬ সালের পর থেকে চীন সফরকারী প্রথম মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান। যিনি তিনি দিনের রাষ্ট্রীয় সফরে চীনে গিয়ে প্রেসিডেন্ট শি জিনপিং, পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন। সুলিভান ঠিক এমন সময়ে এই সফরটি করেছেন যখন জাপান ও ফিলিপাইনের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে জড়িয়ে পড়েছে চীন।

সুলিভানের চীন সফর নিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, ‘শি জিনপিং সুলিভানকে বলেছেন, ‘মহা পরিবর্তন’ সত্ত্বেও, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এখনও ভাল সম্পর্ক উপভোগ করতে পারে। চীন-মার্কিন সম্পর্কের স্থিতিশীল, স্বাস্থ্যকর এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে চীনের প্রতিশ্রুতি পরিবর্তিত হয়নি। আমরা আশা করি যে মার্কিন যুক্তরাষ্ট্র একে অপরকে অর্ধেক পথ দেখাতে চীনের সাথে কাজ করবে।’

জিনপিংয়ের এমন আশ্বাসের পর সুলিভান জানিয়েছেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে শি জিনপিংয়ের সাথে আলোচনার জন্য উন্মুখ। প্রেসিডেন্ট বাইডেন এই ফলপ্রসূ সম্পর্ককে দায়িত্বের সাথে পরিচালনা করতে প্রতিশ্রুতিবদ্ধ যাতে প্রতিযোগিতা দ্বন্দ্ব বা সংঘাতের দিকে না যায়। এবং আমাদের স্বার্থ যেখানে এক সেখানে কাজ করার জন্য আমরা আগ্রহী।



আর্কাইভ

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেওয়ার আহ্বান জাতিসংঘের
ত্রাণ তহবিলে টাকা ব্যাংকে কেন?
সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম গ্রেপ্তার
ঢাকায় আসছে জাতিসংঘের তদন্তদল
ময়মনসিংহের সীমান্ত থেকে সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক
দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা
ঢাকা ও ওয়াশিংটন অর্থনৈতিক সহযোগিতা থাকবে: প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে মার্কিন প্রতিনিধিদল
সরকারের সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের চুক্তি যুক্তরাষ্ট্রের
সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন গ্রেপ্তার
মাজার-ধর্মীয় স্থাপনা রক্ষার কঠোর নির্দেশ, সরকারের