শিরোনাম:
●   দুর্নীতিতে জড়িতদের ছাড় দেওয়া হবে না:মন্ত্রিপরিষদ সচিব ●   বাইডেনকে নির্বাচনে থাকবে,আরও চার বছর দেশ চালাতে সক্ষম বলছে পরিবার ●   ১২৫ কোটি রুপি বোনাস পাচ্ছেন ভারতীয় ক্রিকেট দল ●   তুরস্কে ইসরায়েলি বিমানের জরুরি অবতরণ, জ্বালানি পায়নি, গ্রিসের রোডে যাত্রা! ●   ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের জয়, ইহুদিরা ফিরবে ইসরায়েলে! ●   জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পাস ●   ভারতের ক্রিকেট দল থেকে অবসরে যাচ্ছেন কোহলি - রোহিত ●   মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার জয় ●   এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ●   বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর ফাইনালে দ. আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত
ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২৮ জুন ২০২৪
প্রথম পাতা » অর্থনীতি | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে রিজার্ভ এখন ২৭ বিলিয়নের বেশি
প্রথম পাতা » অর্থনীতি | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে রিজার্ভ এখন ২৭ বিলিয়নের বেশি
১০৩ বার পঠিত
শুক্রবার, ২৮ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে রিজার্ভ এখন ২৭ বিলিয়নের বেশি

---বিবিসি২৪নিউজ,অর্থনৈতিক প্রতিবেদক ঢাকা: দেশে বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়ায় গ্রস রিজার্ভের পরিমাণ ২৭ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। শুক্রবার (২৮ জুন) সকালে কেন্দ্রীয় ব্যাংকের এক বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়।এতে বলা হয়, শুক্রবার চূড়ান্ত হিসাব শেষে দেশের গ্রস রিজার্ভের পরিমাণ ২৭ দশমিক ১৫ বিলিয়ন ডলার পাওয়া গেছে।

রিজার্ভ নিয়ে অবশ্য এর আগেই সুখবর দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২৭ জুন) রাতে এক বার্তায় বলা হয়, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও অন্যান্য খাত থেকে বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়ায় গ্রস রিজার্ভ ২৬ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে।

ওই বার্তায় বলা হয়, আইএমএফ থেকে ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার এসেছে। এছাড়াও কোরিয়া, আইবিআরডি, আইডিবি প্রভৃতি থেকে আরও ৯০০ মিলিয়ন ডলার এসেছে। এতে গ্রস রিজার্ভের পরিমাণ ২৬ বিলিয়ন ডলারের বেশি হতে পারে। শেষ কর্মদিবসের আগের দিন হওয়ায় এখনও চূড়ান্ত হিসাব করা হয়নি। বৃহস্পতিবার পূর্ণ হিসাব করা হবে। তবে প্রাক্কলিত রিজার্ভের পরিমাণ হতে পারে প্রায় ২৬ দশমিক ৫ বিলিয়ন ডলার।

গত সোমবার বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণচুক্তির আওতায় তৃতীয় কিস্তি ছাড়ের অনুমোদন দেয় আইএমএফ। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে আইএমএফের ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬৩ লাখ ডলার পেয়েছিল বাংলাদেশ। আর গত ডিসেম্বরে পাওয়া যায় দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ১০ লাখ ডলার।

এখন তৃতীয় কিস্তির অর্থছাড়ের ফলে বাংলাদেশ সব মিলিয়ে তিন কিস্তিতে আইএমএফের কাছ থেকে ২৩১ কোটি ডলার পেয়েছে। ঋণের বাকি প্রায় ২৩৯ কোটি ডলার আরও চার কিস্তিতে পাওয়া যাবে।

করোনার পর থেকেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে চাপে রয়েছে বাংলাদেশ। রাশিয়া–ইউক্রেন যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি ও অন্যান্য ভোগ্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় দ্রুতই কমতে শুরু করে রিজার্ভ।

গত মে মাসে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন-আকু’র ১৬৩ কোটি ডলার পরিশোধের পর রিজার্ভ দাঁড়ায় ১৮ দশমিক ২৬ বিলিয়ন ডলার। যা ছিল গত এক দশকের মধ্যে সবচেয়ে কম। সে সময় আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে হয় ১৩ দশমিক ৭৬ বিলিয়ন ডলারে।



দুর্নীতিতে জড়িতদের ছাড় দেওয়া হবে না:মন্ত্রিপরিষদ সচিব
বাইডেনকে নির্বাচনে থাকবে,আরও চার বছর দেশ চালাতে সক্ষম বলছে পরিবার
তুরস্কে ইসরায়েলি বিমানের জরুরি অবতরণ, জ্বালানি পায়নি, গ্রিসের রোডে যাত্রা!
ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের জয়, ইহুদিরা ফিরবে ইসরায়েলে!
জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পাস
মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার জয়
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু
বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর ফাইনালে দ. আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত
সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৯০ শতাংশই দুর্নীতিবাজ
বিএনপির আন্দোলনকে ভুয়: কাদের