শিরোনাম:
●   অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মা সেতু নির্মাণ করতে হয়েছে: প্রধানমন্ত্রী ●   যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ●   যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে লেবার পার্টি ●   মার্টিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা ●   যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী ●   ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তি: বাংলাদেশের সার্বভৌমত্ব নষ্ট হওয়ার কোনো সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী ●   সরকারি ব‍্যয়ে কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ ●   যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার ঘোষণা বাইডেনের ●   মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল ●   ভারতে মেডিক্যাল ভিসায় গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি
ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

BBC24 News
রবিবার, ২ জুন ২০২৪
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে পরিকল্পিত ও সাশ্রয়ী আবাসনে সহযোগিতা প্রদানে আগ্রহী ভারত
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে পরিকল্পিত ও সাশ্রয়ী আবাসনে সহযোগিতা প্রদানে আগ্রহী ভারত
১৬৯ বার পঠিত
রবিবার, ২ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে পরিকল্পিত ও সাশ্রয়ী আবাসনে সহযোগিতা প্রদানে আগ্রহী ভারত

---বিবিসি২৪নিউজ,কূটনৈতিক প্রতিবেদক ঢাকা: ভারত বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে।গ্রিন বিল্ডিং টেকনোলজি, দুর্যোগ ঝুঁকি সহনীয় স্থাপনা নির্মাণসহ আবাসন খাতে পরিবেশবান্ধব, টেকসই নগরায়ন এবং পরিকল্পিত ও সাশ্রয়ী আবাসন ব্যবস্থা গড়ে তুলতে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহ ব্যক্ত করেছে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা । আজ রবিবার (২ জুন)  ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির সাথে সচিবালয়ে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করতে এসে এই আগ্রহের কথা ব্যক্ত করেন।

এসময় গণপূর্ত মন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারত বাংলাদেশকে ব্যাপক সহযোগিতা করেছে। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির পিছনেও ভারতের ভূমিকা রয়েছে। বন্ধু-প্রতিম এই দুই প্রতিবেশী দেশের পারস্পরিক সহযোগিতার আরো অনেক ক্ষেত্র রয়েছে। বিশেষ করে বাংলাদেশের যোগাযোগ কাঠামো উন্নয়ন, পরিকল্পিত নগরায়ন এবং পরিবেশবান্ধব উন্নয়নে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতার সুযোগ রয়েছে।

মন্ত্রী বলেন, ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে দেশের প্রকৌশলীদের উন্নত প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রয়েছে। তাছারা আবাসন খাতে ভারতের রিয়েল এস্টেট কোম্পানিসমূহ ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ রয়েছে। ভারত-বাংলাদেশের অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট আরো অনেক বিষয় রয়েছে যেখানে দুই দেশ সম্মিলিতভাবে কাজ করলে উভয় দেশ উপকৃত হবে।

আলোচনাকালে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, পরিকল্পিত নগরায়ন এবং টেকসই ও পরিবেশবান্ধব উন্নয়নে ভারতের বিস্তর অভিজ্ঞতা রয়েছে। গ্রিন বিল্ডিং টেকনোলজি, দুর্যোগ ঝুঁকি সহনীয় স্থাপনা নির্মাণসহ আবাসন খাতে ভারত বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ব্যাপক সুযোগ রয়েছে। তিনি বাংলাদেশি প্রকৌশলীদের পরিবেশ বান্ধব ভবন নির্মাণে ভারতে প্রশিক্ষণের সুযোগ রয়েছে বলে জানান।

---বাংলাদেশ ও ভারতের পারস্পরিক সহযোগিতার বিদ্যমান ক্ষেত্রসমূহ চিহ্নিত করে আরো কার্যকরভাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন রাষ্ট্রদূত প্রণয় ভার্মা। তিনি ভারতের সহযোগিতায় স্মার্ট সিটি গড়ে তুলতে একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া যায় বলে মন্তব্য করেন।

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ভারতের বিভিন্ন প্রতিষ্ঠান এবং রিয়েল এস্টেট কোম্পানির সাথে যোগাযোগ সাপেক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যেতে পারে বলে রাষ্ট্রদূত জানান। অন্যদিকে ভারতীয় বিনিয়োগ প্রস্তাব সক্রিয় বিবেচনা এবং সাদরে গ্রহণ করা হবে বলে মন্ত্রী আশ্বাস দেন।

সাক্ষাৎ শেষে মন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানান ভারতীয় হাইকমিশনার। তার এই আমন্ত্রণ মন্ত্রী সাদরে গ্রহণ করেন এবং অদূর ভবিষ্যতে ভারত সফর করবেন বলে জানান।



এ পাতার আরও খবর

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার
যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে লেবার পার্টি যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে লেবার পার্টি
মার্টিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা মার্টিনেজের বীরত্বে সেমিতে আর্জেন্টিনা
যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী
ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তি: বাংলাদেশের সার্বভৌমত্ব নষ্ট হওয়ার কোনো সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তি: বাংলাদেশের সার্বভৌমত্ব নষ্ট হওয়ার কোনো সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী
সরকারি ব‍্যয়ে কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ সরকারি ব‍্যয়ে কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার ঘোষণা বাইডেনের যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার ঘোষণা বাইডেনের
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল
ভারতে মেডিক্যাল ভিসায় গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি ভারতে মেডিক্যাল ভিসায় গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জে মোকাবিলায় বাংলাদেশ যা করবে! জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জে মোকাবিলায় বাংলাদেশ যা করবে!

আর্কাইভ

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার
যুক্তরাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে লেবার পার্টি
যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী
ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তি: বাংলাদেশের সার্বভৌমত্ব নষ্ট হওয়ার কোনো সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী
সরকারি ব‍্যয়ে কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার ঘোষণা বাইডেনের
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল
ভারতে মেডিক্যাল ভিসায় গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি
জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জে মোকাবিলায় বাংলাদেশ যা করবে!
ইসরাইল নিয়ে গভীর উদ্বেগ জাতিসংঘের