শিরোনাম:
●   রাশিয়ার‍ বিরুদ্ধে ‘বিজয়ের জন্য’ নেটোতে যোগদানের আমন্ত্রণ চান : জেলেন্সকি ●   শেখ হাসিনা ভারতে আছেন, থাকবেন: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   কোথায় যাব জানি না, তবে দেশে ফিরছি না: সাকিব ●   শেখ হাসিনাকে ফেরত আনতে সব ব্যবস্থা করবে সরকার : পররাষ্ট্র উপদেষ্টা ●   বিশ্বব্যাপী তীব্র দারিদ্র্যে ১০০ কোটির বেশি মানুষ: জাতিসংঘ ●   বিশ্ব গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার শেখ হাসিনার গ্রেপ্তারি পরোয়ানা ●   বাংলাদেশে ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন ●   বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করে না এ সরকার : নাহিদ ইসলাম ●   মতিয়া চৌধুরী মারা গেছেন ●   ৭ মার্চ, ১৫ আগস্টসহ বাতিল হচ্ছে আট জাতীয় দিবস
ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

BBC24 News
শুক্রবার, ১ ডিসেম্বর ২০২৩
প্রথম পাতা » অর্থনীতি | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের ঘরে
প্রথম পাতা » অর্থনীতি | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের ঘরে
৩৩৯ বার পঠিত
শুক্রবার, ১ ডিসেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের ঘরে

---বিবিসি২৪নিউজ,অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা: দুই বছর ধরে দেশে ডলার সংকট চলছে। বাজার সামাল দিতে ধারবাহিকভাবে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে ধারাবাহিকভাবে কমছে রিজার্ভ। নভেম্বরের শেষ সপ্তাহে রিজার্ভ কমেছে ১৩ কোটি ৯৯ লাখ ৩৭ হাজার ডলার।

এক সপ্তাহ আগে ২২ নভেম্বর যেখানে বৈদেশিক মুদ্রায় গঠিত তহবিলসহ গ্রস রিজার্ভের পরিমাণ ছিল ২৫ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলার বা দুই হাজার ৫১৬ কোটি ১৩ লাখ ৪০ হাজার ডলার।
বৃহস্পতিবার সাপ্তাহিক নির্দিষ্ট অর্থনৈতিক সূচকে এ তথ্য তুলে ধরে বাংলাদেশ ব্যাংক। এক সপ্তাহে নেট রিজার্ভ কমেছে ১১ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ডলার। সপ্তাহ গ্রস রিজার্ভ ও নেট রিজার্ভ খরচের মধ্যে পার্থক্য তৈরি হয়েছে।

এক সপ্তাহে কমে তা দাঁড়িয়েছে ২৫ দশমিক ২ বিলিয়ন ডলার বা দুই হাজার ৫০২ কোটি ১৩ লাখ ৭০ হাজার ডলার।

রিজার্ভে থেকে গঠিত বিভিন্ন ধরনের তহবিল বাদে সর্বশেষ নেট রিজার্ভ দাঁড়িয়েছে ১৯ দশমিক ৪০ বিলিয়ন ডলার বা এক হাজার ৯৪০ কোটি ৪২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (বিপিএম৬)। এক সপ্তাহ আগে ২২ নভেম্বর নেট রিজার্ভের পরিমাণ ছিল ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলার বা এক হাজার ৯৫২ কোটি ৩৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার (বিপিএম৬)।

এদিকে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) রিজার্ভ কমেছে ৬ বিলিয়ন ডলারের বেশি।

তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের হিসেবে চলতি অর্থবছরের শুরুতে দেশের বিদেশি মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিলো ৩১ দশমিক ২০ বিলিয়ন ডলার। আজ তা কমে দাঁড়িয়েছে ২৫ দশমিক শূন্য ২ বিলিয়ন ডলারে। অর্থাৎ পাঁচ মাসের ব্যবধানে রিজার্ভ কমেছে ৬ দশমিক ১৮ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলে
(আইএমএফ) শর্ত পরিপালন করে রিজার্ভ বিপিএম-৬ অনুযায়ী হিসাব করলে বর্তমানে গ্রস রিজার্ভ দাঁড়ায় ১৯ দশকি ৪০ বিলিয়ন ডলার।
বর্তমানে সরকারের জ্বালানি আমদানির মতো গুরুত্বপূর্ণ পূর্ণ কাজে রিজার্ভ থেকে ডলার বিক্রি করা হয়।

এতেই এক সপ্তাহে প্রায় ১৪ কোটি ডলার খরচ হয়েছে।
বাংলাদেশ সাধারণত রিজার্ভ থেকে গঠিত তহবিলসহ রিজার্ভের হিসাব করতো। কিন্তু আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নেওয়ার শর্ত অনুযায়ী বিশ্বজুড়ে প্রচলিত ও বহুল ব্যবহৃত আইএমএফের ব্যালেন্স অব পেমেন্টস অ্যান্ড ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম৬) অনুযায়ী হিসাব দেখানো শুরু করে।

সেই অনুযায়ী চলতি অর্থবছরের শুরু থেকে রিজার্ভ গণনায় তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তাদের জন্য বিদেশি মুদ্রায় গঠিত তহবিল, বিমানকে দেওয়া ঋণ গ্যারান্টি, পায়রাবন্দর কর্তৃপক্ষকে দেওয়া ঋণ, ইসলামী উন্নয়ন ব্যাংকে আমানত এবং নির্দিষ্ট গ্রেডের নিচে থাকা সিকিউরিটিতে বিনিয়োগ রিজার্ভ থেকে বাদ দেয়। অবশিষ্ট ব্যবহারযোগ্য রিজার্ভকে নেট বলা হচ্ছে। পাশাপাশি মোট রিজার্ভও দেখানো হয়।



আর্কাইভ

রাশিয়ার‍ বিরুদ্ধে ‘বিজয়ের জন্য’ নেটোতে যোগদানের আমন্ত্রণ চান : জেলেন্সকি
শেখ হাসিনা ভারতে আছেন, থাকবেন: পররাষ্ট্র মন্ত্রণালয়
শেখ হাসিনাকে ফেরত আনতে সব ব্যবস্থা করবে সরকার : পররাষ্ট্র উপদেষ্টা
বিশ্বব্যাপী তীব্র দারিদ্র্যে ১০০ কোটির বেশি মানুষ: জাতিসংঘ
বিশ্ব গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে প্রচার শেখ হাসিনার গ্রেপ্তারি পরোয়ানা
বাংলাদেশে ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন
বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করে না এ সরকার : নাহিদ ইসলাম
মতিয়া চৌধুরী মারা গেছেন
৭ মার্চ, ১৫ আগস্টসহ বাতিল হচ্ছে আট জাতীয় দিবস
ভারত থেকে ৫৯৩ টন কাঁচামরিচ আমদানি