শিরোনাম:
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

BBC24 News
সোমবার, ২১ আগস্ট ২০২৩
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ঝড়ের কবলে বিপর্যয়কর, জরুরি অবস্থা জারি
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ঝড়ের কবলে বিপর্যয়কর, জরুরি অবস্থা জারি
৩৭২ বার পঠিত
সোমবার, ২১ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ঝড়ের কবলে বিপর্যয়কর, জরুরি অবস্থা জারি

---বিবিসি২৪নিউজ,যুক্তরাষ্ট্র প্রতিনিধি: মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে প্রবল বৃষ্টিপাত ঘটানোর পর ৮৪ বছরের মধ্যে প্রথম ক্রান্তীয় ঝড় হিলারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আঘাত হেনেছে ।

রোববার ঝড়টি হাজির হওয়ার পর আবহাওয়ার পূর্বাভাসগুলোতে ক্যালিফোর্নিয়ায় বিপর্যয়কর বন্যা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে।

বাজা ক্যালিফোর্নিয়ায় হড়কা বানের অনেকগুলো ঘটনা ঘটেছে। সেখানে একজনের মৃত্যু হয়েছে। বহু সড়ক ভেসে গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, প্রবল বৃষ্টিতে শহরের রাস্তাগুলো ডুবে প্রায় নদীর রূপ নিয়েছে, পানি প্রবল বেগে নিচের দিকে যাচ্ছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অধিকাংশ অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন। নিয়মিত খরা হয় এমন একটি অঞ্চলজুড়ে হড়কা বানের সতর্কতা জারি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার রিভারসাইড কাউন্টির মরু শহর পাম স্প্রিংস এ সারা বছরজুড়ে প্রায় ৪ দশমিক ৬ ইঞ্চি বৃষ্টিপাত হয়। কিন্তু এবার এই এক ঝড়েই শহরটিতে ৬ থেকে ১০ ইঞ্চি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়ে সতর্ক করা হয়েছে; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এক সফরে পাম স্প্রিংস গিয়েছিলেন গভর্নর নিউজম। তিনি জানিয়েছেন, তিনি যখন শহরটিতে ছিলেন তখন সেটি শুষ্ক ছিল, কিন্তু তিনি শহর ছাড়ার এক ঘণ্টা পর সেখানে ’৬০ মিনিট ধরে এমন পরিমাণ বৃষ্টি হয়েছে যা পাম স্প্রিংসের ইতিহাসে কখনো হয়নি’। এর পরপরই শহরের রাস্তাগুলো ডুবে যায়।

লস অ্যাঞ্জেলেসে এক সংবাদ সম্মেলনে নিউজম ক্রান্তীয় ঝড় হিলারিকে অবহেলা না করার জন্য সতর্ক করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেনকে ঝড়টি সর্বশেষ পরিস্থিতি অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। বাইডেন ফেডারেল সংস্থাগুলোকে তাদের লোকজনকে ও সরবরাহ ওই অঞ্চলে পাঠাতে বলেছেন।

আবহাওয়া পরিষেবা জানিয়েছে, রোববার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে হিলারি পাম স্প্রিংস থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ছিল, এ সময় ঝড় হিলারি ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে উত্তর দিকে এগিয়ে যাচ্ছিল।

ঝড়টির কারণে সান ডিয়াগো, লাস ভেগাস ও লস অ্যাঞ্জেলস কর্তৃপক্ষ কয়েকশ ফ্লাইটের সূচী বাতিল করেছে। বিভিন্ন পেশাদার ক্রীড়ার খেলাগুলোর সময় পুনর্নির্ধারণ করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় দুটি স্কুল ডিস্ট্রিক্ট সোমবার সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের সৈকতগুলোতে বিপজ্জনক প্রবল ঢেউ আছড়ে পড়ছে।

এই এলাকার পর্বত ও মরুভূমি এলাকাগুলোতে ১২ থেকে ২৫ সেন্টিমিটার (৫ থেকে ১০ ইঞ্চি) বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। এই এলাকাগুলোতে সাধারণত পুরো বছরজুড়ে এ পরিমাণ বৃষ্টিপাত হয়ে থাকে।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের জন্য এ ধরনের ঝড় একটি অতি বিরল ঘটনা। এর আগে ১৯৯৭ সালে মেক্সিকো সীমান্তের ইম্পেরিয়াল কাউন্টির প্রত্যন্ত একটি এলাকায় ঝড় নোরা কিছুটা প্রভাব ফেলেছিল। তারও আগে ১৯৩৯ সালে আরেকটি ঝড় (তখনও ঝড়ের নাম রাখা শুরু হয়নি) লস অ্যাঞ্জেলেস কাউন্টির লং বিচের উপকূল পর্যন্ত এসেছিল।

রোববার স্থানীয় সময় ভোররাতে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের উত্তরাংশ দিয়ে হিলারি প্রশান্ত মহাসাগর থেকে স্থলে উঠে আসে। শুরুতে ৪ মাত্রার শক্তিশালী ঝড় থাকলেও পরে এটি শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়।



এ পাতার আরও খবর

জাতিসংঘে সার্ক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে চান ড. ইউনূস জাতিসংঘে সার্ক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে চান ড. ইউনূস
যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার বিরুদ্ধে ‘ব্যাপক হস্তক্ষেপের’ অভিযোগ বাইডেন প্রশাসনের যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার বিরুদ্ধে ‘ব্যাপক হস্তক্ষেপের’ অভিযোগ বাইডেন প্রশাসনের
যুক্তরাষ্ট্রের লাল তালিকায় ঝুঁকিপূর্ণ বাংলাদেশের নাম যুক্তরাষ্ট্রের লাল তালিকায় ঝুঁকিপূর্ণ বাংলাদেশের নাম
ঢাকায় আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী:  ডোনাল্ড লু ঢাকায় আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী: ডোনাল্ড লু
ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে কনস্যুলার সেবা চালু এ সপ্তাহে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে কনস্যুলার সেবা চালু এ সপ্তাহে
ইসরাইলনীতি পালটাবেন না কমলা ইসরাইলনীতি পালটাবেন না কমলা
গুমবিরোধী আন্তর্জাতিক সনদে যুক্ত হচ্ছে বাংলাদেশ গুমবিরোধী আন্তর্জাতিক সনদে যুক্ত হচ্ছে বাংলাদেশ
ইতিহাসের গুরুত্বপূর্ণ চুক্তি’ নিয়ে কাজ করছে রিয়াদ-ওয়াশিংটন ইতিহাসের গুরুত্বপূর্ণ চুক্তি’ নিয়ে কাজ করছে রিয়াদ-ওয়াশিংটন
আমেরিকার সব মানুষের প্রেসিডেন্ট হতে চাই : কমলা হ্যারিস আমেরিকার সব মানুষের প্রেসিডেন্ট হতে চাই : কমলা হ্যারিস
বাংলাদেশের সঙ্গে অভিন্ন স্বার্থে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র: পেন্টাগন বাংলাদেশের সঙ্গে অভিন্ন স্বার্থে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র: পেন্টাগন

আর্কাইভ

আগের লেনদেনে ফিরছে ব্যাংক
রাঘববোয়ালদের ধরতে সরকার কঠোর উদ্যোগ নিচ্ছে: অর্থ উপদেষ্টা
সরকারের সুস্পষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে
সীমান্তে পিঠ দেখাবেন না, বিজিবিকে কঠোর নির্দেশনা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বিশ্বকাপ বাছাইয়ে জয়ে ফিরলো ব্রাজিল
গাজায় মা-শিশুর পোলিও টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলের হামলা, নিহত ২৭
জাতিসংঘে সার্ক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে চান ড. ইউনূস
বেড়েই চলেছে নিত্যপণ্যের দাম, দিশেহারা সাধারণ মানুষ!
সাবেক নৌমন্ত্রী শাজাহান খান গ্রেপ্তার
গণভবনকে জাদুঘর’ করার সিদ্ধান্ত